দিল্লিতে করোনা সংক্রমণের ‘তৃতীয় ঢেউ’ শুরু হয়ে গেছেদিল্লিতে করোনা সংক্রমণের ‘তৃতীয় ঢেউ’ শুরু হয়ে গেছে – দৈনিক গণ আওযাজ
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৫:০৪ পূর্বাহ্ন

দিল্লিতে করোনা সংক্রমণের ‘তৃতীয় ঢেউ’ শুরু হয়ে গেছে

ডিজিএ অনলাইন/৩৩বার পড়া হয়েছে
আপডেট :বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

ভারতে গত একদিনে ৪৬ হাজার ২৫৩ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৩ লাখ ৬৩ হাজারে। আর একদিনে করোনায় মারা গেছে আরও ৫১৪ জন। সবমিলিয়ে মৃতের সংখ্যা ১ লাখ ২৪ হাজার।

বিশেষজ্ঞরা বলছেন, শীত শুরু না হতেই উত্তর ভারতজুড়ে যেভাবে শস্যের গাছ পোড়ানো শুরু হয়। এটা দেশটির করোনাভাইরাস পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তুলবে। বিশেষ করে এতে দিল্লিকে বেশি ভুগতে হবে।

বায়ুর মান সূচক অনুযায়ী, গত দুই সপ্তাহ ধরে দিল্লির কোনো কোনো অঞ্চলে বাতাসের মান বিপজ্জনক সীমার নিচে ছিল। বিজ্ঞানীরা বলছেন, দূষিত বাতাস ফুসফুস বা শরীরের অন্যান্য অংশে যে ক্ষতি করে, তাতে দেহে ভাইরাস সংক্রমণ রোধের ক্ষমতা একেবারে কমে যায়। ফলে শীতকালে করোনাভাইরাস ও দূষণের কারণে সেখানকার মানুষকে ভুগতে হবে।

ভারতের পরিবেশ মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বায়ুর মান মূল্যায়নের জন্য একটি প্যানেল তৈরি করতে সম্প্রতি আইন তৈরি করেছে দেশটির সরকার। এছাড়া এ বিষয়ে নজরদারির জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রক বোর্ডের কর্মকর্তাদের ৫০টি দলে ভাগ করা হয়েছে।

এ পরিস্থিতিতে দিল্লিতে ইতোমধ্যে করোনা সংক্রমণের ‘তৃতীয় ঢেউ’ শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

তিনি বলেন, দিল্লিতে মহামারি করোনাভাইরাসের তৃতীয় ঢেউ এসেছে। সেপ্টেম্বরের শেষে ও অক্টোবরের শুরুতে করোনা শনাক্তের সংখ্যা দৈনিক ৩ হাজারের নিচে থাকছিল। সম্প্রতি তা বেড়েছে।

দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭ হাজার করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ছাড়াল। এদিকে দিল্লির সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে রোগী বাড়ছে।

ডিজিএ/এমডিজেএম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর