রোহিঙ্গাদের ওপর গণহত্যা, যৌন সহিংসতা, নির্যাতন।রোহিঙ্গাদের ওপর গণহত্যা, যৌন সহিংসতা, নির্যাতন। – দৈনিক গণ আওযাজ
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:৫৮ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের ওপর গণহত্যা, যৌন সহিংসতা, নির্যাতন।

গণ আওয়াজ ডেস্ক/১৯০বার পড়া হয়েছে
আপডেট :বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০

গণ আওয়াজ ডেস্কঃ আইনি জটিল ইস্যুগুলোতে গাম্বিয়াকে সহায়তা করা হবে জানিয়ে দুইদেশ বিবৃতি জানায়

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে করা মামলায় গাম্বিয়ার সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ে যৌথভাবে একাত্মতা ঘোষণা করেছে কানাডা ও নেদারল্যান্ডস। এদিকে এ দুইদেশের এ ঘোষণায় মামলাটির গতি নতুন করে সঞ্চারিত হবে বলে ধারণা করা হচ্ছে।

বুধবার (২ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান কানাডার পররাষ্ট্রমন্ত্রী  ফিলিপে শ্যাম্পে ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক।

বিবৃতি বলা হয়েছে, মিয়ানমার রোহিঙ্গাদের ওপর বৈষম্য ও পদ্ধতিগত নৃশংসতা চালিয়েছে। রোহিঙ্গাদের ওপর গণহত্যা, যৌন সহিংসতা, নির্যাতন চালিয়ে জোরপূর্বক স্থানচ্যুত করার বিষয়গুলোই আন্তর্জাতিক আদালতে গাম্বিয়া জানিয়েছে।

আইনি জটিল ইস্যুগুলোতে গাম্বিয়াকে সহায়তা করা হবে জানিয়ে বিবৃতিটিতে দুইদেশ জানায়, এ কাজে সহায়তা করা তাদের দায়িত্ব, বিশেষ করে যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের প্রতি তারা বিশেষ গুরুত্ব দেবে।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে এই মর্মে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া। উভয়পক্ষের শুনানির পরে গত জানুয়ারি মাসে কোর্ট একটি অন্তবর্তীকালীন আদেশ দেয়। আদেশে মিয়ানমারকে গণহত্যা বন্ধের জন্য পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

 



বাংলাদেশ সময়ঃ ০১ঃ২৭ পি.এম. সেপ্টেম্বে ০৩,২০২০



 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর