অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল হবে ভারতেওঅক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল হবে ভারতেও – দৈনিক গণ আওযাজ
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:৪৯ পূর্বাহ্ন

অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল হবে ভারতেও

গণ আওয়াজ অনলাইন ডেস্ক/১০১বার পড়া হয়েছে
আপডেট :মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল ভারতেও হবে বলে আগেই জানানো হয়েছিল। সেইমতো দেশের পাঁচটি জায়গা বেছে নেওয়া হল। এই পাঁচ জায়গায় স্বেচ্ছাসেবকদের শরীরে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে করোনার ভ্যাকসিন।

সোমবার এই কথা জানান ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজির সেক্রেটারি রেনু স্বরূপ। দেশের এই পাঁচটি জায়গায় অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় এবং চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল হবে। এই ভ্যাকসিন দেশবাসীর ব্যবহারের জন্য দেওয়ার আগে এই বিষয়ে সম্পূর্ণ তথ্য সরকারের হাতে থাকা জরুরি বলে জানিয়েছেন রেনু স্বরূপ।

ভ্যাকসিন প্রস্তুত হয়ে তা তৈরির জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটকে বেছে নিয়েছে অক্সফোর্ড। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। সেরাম ইনস্টিটিউট ছাড়াও অ্যাস্ট্রাজেনেকা নামে আরও একটি সংস্থাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় দফার পরীক্ষার ফলাফল এই মাসের গোড়াতেই প্রকাশিত হয়।

করোনার ভ্যাকসিন সংরক্ষিত থাকবে ভারতের পারসিদের জন্যে! সিরাম-কর্তার ইঙ্গিতে বিতর্ক

অক্সফোর্ডের ভ্যাকসিন আশা জাগালেও সহযোগী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্তা সাইরাল পুনাওয়ালার একটি বক্তব্য থেকে বিতর্ক ছড়িয়ে পড়েছে। ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন যে শুধুমাত্র পারসিদের জন্যেই প্রায় ৬০ হাজার করোনা ভ্যাকসিন সংরক্ষণ করা হবে। সাইরাস পুনাওয়ালার ছেলে আদর পুনাওয়ালাও ট্যুইট করে তেমনই ইঙ্গিত দিয়েছেন। অক্সফোর্ডের ভ্যাকসিন সব ধাপ পেরিয়ে পাশ করলেই ভারতে এই টিকার উৎপাদন শুরু করবে তাঁরা।

সংস্থার তরফে সরকারিভাবে এ বিষয়ে কিছু জানানো না হলেও ভ্যাকসিন আবিষ্কারের আগেই এভাবে সংরক্ষণের বিষয়টি সামনে চলে আসায় শুরু হয়েছে বিতর্ক। গোটা দেশ, এমনকী গোটা বিশ্ব যেখানে করোনার আঘাতে কার্যত পর্যুদস্ত, সেখানে ভ্যাকসিনেও এভাবে সংরক্ষণ শুরু হলে তা কতটা নৈতিকতার জায়গা হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

অক্সফোর্ডের এই করোনা টিকার হিউম্যান ট্রায়াল চলছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে। ভারতেও অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের মানবশরীরে পরীক্ষামূলক প্রয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। আদর পুনাওয়ালা জানিয়েছেন, ভারতের মুম্বই ও পুনেতে প্রায় ৪০০০ জনের শরীরে করোনার এই ভ্যাকসিনের ট্রায়াল করা হবে। আপাতত সমস্ত পরীক্ষায় ইতিবাচক ফলাফল পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন সিরাম-এর সিইও আদর পুনাওয়ালা।

এদিকে মঙ্গলবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্য়া হয়েছে ১৪,৮৩,১৫৭। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৪,৯৬,৯৮৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ৯,৫২,৭৪৩ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৬৪.২৩%। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩,৪২৫।

 



বাংলাদেশ সময়ঃ ২ঃ১৫ পি.এম. / ২৮ শে জুলাই ২০২০



 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর