যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দিল চীন।যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দিল চীন। – দৈনিক গণ আওযাজ
রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৪:৩৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দিল চীন।

গণ আওয়াজ ডেস্ক/৯৭বার পড়া হয়েছে
আপডেট :শুক্রবার, ২৪ জুলাই, ২০২০

এএফপিচীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংদু শহরে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে বেইজিং। আজ শুক্রবার এই নির্দেশ দেওয়া হয়।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনের কনস্যুলেট ৭২ ঘণ্টার (শুক্রবার) মধ্যে বন্ধের নির্দেশ দেয় মার্কিন পররাষ্ট্র দপ্তর। যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর মূলত বদলা হিসেবে চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ দিল চীন।

যুক্তরাষ্ট্রের ওই পদক্ষেপের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চীন বলে, এই পদক্ষেপ ভয়ংকর ও বিচারবহির্ভূত। এই সিদ্ধান্ত প্রত্যাহার না হলে উপযুক্ত জবাব দেওয়া হবে। এটি একধরনের রাজনৈতিক উসকানি ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলে, দেশটির মেধাস্বত্ব ও মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য রক্ষার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওই ঘোষণার পর হিউস্টনে চীনা কনস্যুলেট ভবন থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা যায়। মার্কিন কর্মকর্তাদের ধারণা, কনস্যুলেট বন্ধের আগে চীনা কর্মকর্তারা তাদের নথিপত্র হয়তো পুড়িয়ে ফেলছেন।

মার্কিন কনস্যুলেট বন্ধের সিদ্ধান্ত সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রনালয় একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে তারা বলেছে, যুক্তরাষ্ট্রের অযৌক্তিক পদক্ষেপের পাল্টা জবাব হিসেবে আইনসম্মত ও প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক বর্তমানে যে অবস্থায় পৌঁছেছে, তা বেইজিং প্রত্যাশা করে না। তবে যা কিছু ঘটেছে, এর সব কিছুর জন্য যুক্তরাষ্ট্রই দায়ী।

সামরিক, অর্থনৈতিকসহ বিভিন্ন ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এমন প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে তিন চীনা নাগরিক গ্রেপ্তার হয়েছেন। তাঁদের বিরুদ্ধে ভিসা জালিয়াতির অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর