আগামী অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে ভারতে পাওয়া যাবে কোভিড-19 এর ওষুধ।আগামী অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে ভারতে পাওয়া যাবে কোভিড-19 এর ওষুধ। – দৈনিক গণ আওযাজ
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৬:৩৩ পূর্বাহ্ন

আগামী অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে ভারতে পাওয়া যাবে কোভিড-19 এর ওষুধ।

অনলাইন রিপোর্টার/৯৭বার পড়া হয়েছে
আপডেট :শুক্রবার, ২৪ জুলাই, ২০২০

মৃদু ও মাঝারি মাত্রার করোনা সংক্রমণের চিকিৎসার ওষুধ ‘ফ্যাভিপিরাভির’ তৈরির জন্য ভারতীয় সংস্থা সিপলা-কে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। ওষুধটি নিজস্ব ব্র্যান্ড নাম ‘সিপ্লেনজা’ নামে বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে সংস্থা। আগামী অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে ভারতে এই ওষুধ পাওয়া যাবে।

সিপলা-র তরফে শুক্রবার জানানো হয়েছে, আদতে ভাইরাস দমনকারী খাওয়ার ওষুধ ফ্যাভিপিরাভির মৃদু ও মাঝারি ধরনের করোনা সংক্রমণে দ্রুত সেরে উঠতে সাহায্য করে। বলা হয়েছে, হাসপাতাল ও খোলা বাজারে এই ওষুধটি সরবরাহের সময় প্রাধান্য পাবে করোনা সংক্রমণ অধ্যূষিত অঞ্চলগুলি।

সিপ্লেনজা ওষুধটি যৌথ উদ্যোগে তৈরি করেছে সিপলা এূং সিএসআইআর-অন্জিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি (IICT)। এর আগেও এই দুই সংস্থা যৌথ ভাবে ভারত ও আন্তর্জাতিক ক্ষেত্রে সস্তায় ওষুধ তৈরির নজির গড়েছে।

চলতি সপ্তাহের গোড়ায় গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালস লিমিটেড সংস্থা জানায়, তাদের তৈরি ফ্লু সারানোর ওষুধ ফ্যাভিপিরাভির প্রায় ১৫০ জন মৃদু ও মাঝারি মাত্রার করোনা সংক্রমিত রোগীর চিকিৎসায় সুফল দিয়েছে। দাবি করা হয়েছে, এই ওষুধের প্রয়োগে ৭০% রোগী চার দিনের মাথায় ‘ক্লিনিক্যাল কিওর’ পর্যায়ে পৌঁছতে সক্ষম হয়েছেন।

আদতে ফুজিফিল্ম টোয়ামা তেমিক্যাল লিমিটেড সংস্থার তৈরি ফ্যাভিপিরাভির সাধারণ ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ব্যবহার করা হয়। বিশ্বের বহু দেশেই এই ওষুধ সহজে পাওয়া যায়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর