ফেসবুকের মাধ্যমে প্রতারণা করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ১২জন বিদেশিকে গ্রেপ্তারফেসবুকের মাধ্যমে প্রতারণা করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ১২জন বিদেশিকে গ্রেপ্তার – দৈনিক গণ আওযাজ
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৭:৫০ অপরাহ্ন

ফেসবুকের মাধ্যমে প্রতারণা করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ১২জন বিদেশিকে গ্রেপ্তার

গণ আওয়াজ ডেস্ক/৯৪বার পড়া হয়েছে
আপডেট :বুধবার, ২২ জুলাই, ২০২০

ফেসবুকের মাধ্যমে প্রতারণা করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ১২জন বিদেশিকে গ্রেপ্তার করেছে বাংলাদেশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

এ সময় তাদের সহযোগী এক বাংলাদেশিকেও গ্রেপ্তার করা হয়েছে।

সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার জানিয়েছেন, প্রায় দুই মাস ধরে এই প্রতারকরা ফেসবুকের মাধ্যমে প্রতারণা করে আসছে। এভাবে তারা পাঁচ থেকে ছয় কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে আমরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি।

যেভাবে প্রতারণা করে ফেসবুকের বিদেশি বন্ধুরা

সিআইডি জানিয়েছে, প্রথমে এই ব্যক্তিরা বিপরীত লিঙ্গের কোন ব্যক্তির সঙ্গে ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব করে।

বন্ধুত্বের এক পর্যায়ে একটি ম্যাসেঞ্জার আইডি থেকে পার্সেল গিফট করার প্রস্তাব দেয়। পরে ম্যাসেঞ্জারের মাধ্যমে এই পার্সেল বুক করার এয়ারলাইন্স বুকিং ডকুমেন্টও পাঠায়।

প্রতারকরা ওই ফেসবুক বন্ধুকে জানায় যে, এসব গিফট বক্সে বহুমূল্য সামগ্রী রয়েছে এবং সংশ্লিষ্ট এয়ারপোর্টের কাস্টমস গুদাম থেকে সেটা গ্রহণ করতে হবে। সিআইডি জানাচ্ছে কোন কোন প্রতারণার ঘটনায় কয়েক মিলিয়ন ডলার মূল্যমানের সামগ্রী পাঠানোর কথা বলা হয়।

এরপরে এই বিদেশি প্রতারকদের বাংলাদেশি সহযোগী একজন নারী নিজেকে কাস্টমস কমিশনার পরিচয় দিয়ে ওই ব্যক্তিকে পার্সেলের শুল্ক বাবদ মোটা অঙ্কের অর্থ ব্যাংকে জমা দিতে বলে। গিফট গ্রহণ করা না হলে আইনি জটিলতারও ভয় দেখানো হয়।

সিআইডি জানাচ্ছে একটি ঘটনায় শুল্ক বাবদ ৪ লাখ ২৫ হাজার টাকা জমা দিতে বলা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর