ভাইরাস নিয়ে আরেকটি বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা।ভাইরাস নিয়ে আরেকটি বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা। – দৈনিক গণ আওযাজ
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:২৫ পূর্বাহ্ন

ভাইরাস নিয়ে আরেকটি বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা।

গণ আওয়াজ ডেস্ক/১০৩বার পড়া হয়েছে
আপডেট :বুধবার, ৮ জুলাই, ২০২০

করোনাভাইরাস নিয়ে প্রায় প্রতিদিনই নতুন নতুন শঙ্কার কথা জানাচ্ছেন বিভিন্ন দেশের গবেষকরা। এবার এই ভাইরাস নিয়ে আরেকটি বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনা আক্রান্তের ফলে মানুষের মস্তিষ্কে ব্যাপক প্রভাব ফেলতে পারে। যার কারণে মস্তিষ্কের কর্মক্ষমতা হারানোর পাশাপাশি স্ট্রোক, স্নায়ুর ক্ষতিসহ মারাত্মক জটিলতার সৃষ্টি হতে পারে।

যদিও কোভিড-১৯ তথা করোনাভাইরাস মানুষের শ্বাসনালী ও হৃদপিণ্ডে সংক্রমণ করে এবং সেখানেই মানুষকে কাবু করে। তবে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে এ ভাইরাস মানুষের ব্রেনেও মারাত্মক প্রভাব ফেলছে।

সম্প্রতি ৪৩ জন করোনা আক্রান্ত রোগীর ওপর গবেষণা চালিয়ে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক এসব তথ্য জানিয়েছেন। এর মধ্যে ৯ জনের ব্রেনে প্রদাহজনিত সমস্যা ছিল। তাদেরকে চিকিৎসা দেয়া হলে একিউট ডিসামিনেটেড এনসেফেলোমেলাইটিস নামের নতুন রোগের উদ্ভব হয়। যেটা খুবই বিরল এবং শিশুদের ক্ষেত্রে দেখা যায়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের চালানো গবেষণাটি ‘ব্রেন’ নামক একটি জার্নালে প্রকাশ করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে।

মাইকেল জানদি নামের গবেষক দলের একজন বলেন, ‘আমরা যেভাবেই দেখি, একটা মহামারি মানুষের মস্তিষ্কে বড় আকারের আঘাত হেনেছে। যেমনটা ১৯১৮ সালে ইনফ্লুয়েঞ্জা এবং ১৯২০ ও ৩০ সালে এনসেফালাইটিস ল্যাথারজিক এনেছিল।’

কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির নিউরোসায়েন্টিস্ট আদ্রিয়ান ওয়েন বলেন, ‘আমার ভয় হলো- কোটিরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এক বছরে যদি ১০ মিলিয়নের (এক কোটির) বেশি মানুষ করোনা থেকে পরিত্রাণ পান এবং যারা হিসাবের বাইরে রয়েছেন এ ভাইরাস পরবর্তীতে তাদের দৈনন্দিন কাজে প্রভাব ফেলবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর